Gotowa bibliografia na temat „কাহিনী”

Utwórz poprawne odniesienie w stylach APA, MLA, Chicago, Harvard i wielu innych

Wybierz rodzaj źródła:

Zobacz listy aktualnych artykułów, książek, rozpraw, streszczeń i innych źródeł naukowych na temat „কাহিনী”.

Przycisk „Dodaj do bibliografii” jest dostępny obok każdej pracy w bibliografii. Użyj go – a my automatycznie utworzymy odniesienie bibliograficzne do wybranej pracy w stylu cytowania, którego potrzebujesz: APA, MLA, Harvard, Chicago, Vancouver itp.

Możesz również pobrać pełny tekst publikacji naukowej w formacie „.pdf” i przeczytać adnotację do pracy online, jeśli odpowiednie parametry są dostępne w metadanych.

Artykuły w czasopismach na temat "কাহিনী"

1

মজুমদার, শ্রাবন্তী. "অমর মিত্রের ধুলোগ্রাম: বাস্তুহীনের বিকল্প ‘জামতলি’". BL College Journal 4, nr 1 (1.07.2022): 30–38. http://dx.doi.org/10.62106/blc2022v4i1b3.

Pełny tekst źródła
Streszczenie:
স্মৃতি এবং পুনর্বাসনের মধ্যে দিয়ে যে সাহিত্যধারা গড়ে উঠেছিল অমর মিত্র মূলত সেই ধারার লেখক। ছেড়ে যাওয়া প্রতিবেশী-পরিজনের কষ্ট, অবদমিত আবেগ ও ছিন্নমূল হওয়ার বেদনায় লেখা স্মৃতিকথা দিয়েই পার্টিশন সাহিত্যের সূচনা। অমর মিত্র মূলত এই ধারারই লেখক। তাঁর কাছে দেশভাগ মানেই সব শেষ হয়ে যাওয়া নয় বরং দেশভাগের ৭৪ বছর পেরিয়ে এসেও এই আলোচনা প্রাসঙ্গিক হয়ে ওঠে কেন না এটা প্রমাণিত যে ১৯৪৭ সালেই সব কিছু শেষ হয়ে যায়নি, তিনটি প্রজন্মের পরেও দেশভাগ পরবর্তী প্রজন্মের জন্য এই বেদনা, এই দহন শিকড়সন্ধানী করে তুলবে। দেশভাগ যেমন একটি বেদনাদায়ক ঘটনা পাশাপাশি এই বিষয়ে নিমজ্জিত হয়ে আলোচনার পরিসরও কম বেদনাদায়ক নয়। সেই বিচ্ছেদ বেদনার বিস্মৃতি রাশি হয়েই অমর মিত্রের কাছে দেশভাগ বা দেশত্যাগের মানবিক ট্রাজেডি অনিবার্যভাবেই উঠে এসেছে যার নির্মম সাক্ষ্য বহন করে চলেছে খন্ডিত বাংলার চলমান সাহিত্য। তাঁর ধুলোগ্রাম উপন্যাস যেন সার্বিকভাবে ধারণ করে আছে দুই পারের ইতিহাসকে। ছেড়ে আসার যন্ত্রণা এবং আবার নতুন করে গড়ে তোলার সংকল্পের মধ্যে দিয়েই দৃঢ় হয়ে উঠেছে এর কাহিনি। ১৯৪৭ -এর দেশভাগ এবং ১৯৪৮ -এর শেষ দিকে খুলনার দাঙ্গার ফলে পূর্ববঙ্গ থেকে পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক শরণার্থী এসে ভিড় করে। বেসামাল পরিস্থিতিকে আয়ত্তে আনতে চেয়ে তৎকালীন কেন্দ্রীয় সরকার পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে ১৯৫০ -এ নেহেরু-লিয়াকত চুক্তি ঠিক হয় এবং তাতে বলা হয় ৩১-শে ডিসেম্বরের মধ্যে উদ্বাস্তুরা যদি ফিরে যায় তবে পূর্ববঙ্গ সরকার তার সম্পত্তি ফিরিয়ে দেবার দায়িত্ব গ্রহণ করবে। কিন্তু এই প্রস্তাবও শৃঙ্খলা দিতে পারেনি বরং বিক্ষোভের মাত্রাকে বাড়িয়ে দিয়েছিল। অগণিত বাস্তুত্যাগী মানুষদের বিপর্যয়ের মধ্যে দিয়েই পুনর্বাসন বা সম্পত্তি একচেঞ্জের খেলা চলে যার কোনোটাই পরিপূরক ছিল না। কিছু মানুষ তাদের নিজেদের পুনর্বাসনের দায়িত্ব নিজেরাই হাতে তুলে নিয়েছিল, গড়ে তুলেছিল উদ্বাস্তু কলোনি। এই কলোনিগুলিকে কেন্দ্র করে এবং অবশ্যই কলোনিবাসীদের অধিকার ও অধিকৃত জমির আইনি স্বীকৃতির দাবিতে এপার-ওপারের বাঙালির যে দ্বন্দ্ব-সংঘাত, প্রতিহিংসা, আবেগ- বিহ্বলতা কাজ করেছে তারই এক জীবন্ত ভাষ্য ধরা রয়েছে অমর মিত্রের ধুলোগ্রাম উপন্যাস।
Style APA, Harvard, Vancouver, ISO itp.
2

-, Nurul Islam. "The Influence of the Ramayana in the Literature and Society of India (ভারতীয় সমাজ ও সাহিত্যে রামায়ণের প্রভাব:)". International Journal For Multidisciplinary Research 5, nr 4 (31.07.2023). http://dx.doi.org/10.36948/ijfmr.2023.v05i04.4807.

Pełny tekst źródła
Streszczenie:
সংস্কৃত সাহিত্যকে দুটি বিভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে যা হ'ল বৈদিক সাহিত্য এবং লৌকিক সাহিত্য। লৌকিক সাহিত্যে বাল্মীকির রামায়ণ, বিশ্বসাহিত্যে সর্বশ্রেষ্ঠ প্রাচীন মহাকাব্যের মধ্যে অন্যতম| রামায়ণ ২৪০০০ শ্লোকে প্রায় ৫০০ সর্গ বা অধ্যায়ে এবং সাতটি কান্ডে বিভক্ত। এটি আদি কবি বাল্মীকির লেখা তাই এটাকে আদিকাব্য বলা হয়। এই কাব্যে বিভিন্ন সম্পর্কের পারস্পরিক কর্তব্য বর্ণনার পাশাপাশি আদর্শ ভাই, ভৃত্য, স্ত্রী, মা এবং আদর্শ রাজার চরিত্র বর্ণনার মাধ্যমে মানবসমাজের আদর্শ ব্যাখ্যা করা হয়েছে। এই কাব্যের মূল উপজীব্য হল রামের জীবন কাহিনী। রামায়ণে বর্ণিত হয়েছে প্রাচীন ভারতের ধর্মচেতনা এবং মানব অস্তিত্বের নানা দিক। ভারতের সংস্কৃতি চেতনার মৌলিক উপাদানগুলিই প্রতিফলিত হয়েছে রাম, সীতা, হনুমান, ভরত, রাবণ চরিত্রের মধ্যে। আমি আমার এই প্রবন্ধতে সমাজ ও সাহিত্যে ভারতে, ভারতের বাইরে রামায়ণে প্রভাব নিয়ে আলোচনা করার চেষ্টা করছি।
Style APA, Harvard, Vancouver, ISO itp.
3

-, Pabitra Roy. "উত্তরবঙ্গের লোকনাট্য পালাটিয়া: সামাজিক প্রেক্ষাপট ও পরিবেশন রীতি". International Journal For Multidisciplinary Research 5, nr 2 (23.03.2023). http://dx.doi.org/10.36948/ijfmr.2023.v05i02.1967.

Pełny tekst źródła
Streszczenie:
উত্তরবঙ্গের একটি বিশিষ্ট লোকনাট্য হল ‘পালাটিয়া’। উত্তরবঙ্গে প্রচলিত কুশান, কিচ্চাবন্দী, বিষহরা প্রভৃতি লোকনাট্যের পরিবেশনের একটি বিশেষ রীতি আছে। এগুলি গীতবহুল; প্রথমে পয়ার-গীতের মাধ্যমে কাহিনির কিছু অংশ বর্ণনা করা হয়, তার পর মূলী ও দোয়ারির কথোপকথনের মাধ্যমে সেই কাহিনি বা ঘটনার ব্যাখ্যা করা হয়, এর পর প্রয়োজন অনুসারে ঘটনাটি অভিনয় করা হয়। এক্ষেত্রে অনেক কথাই বর্ণনা ও ব্যাখ্যার মাধ্যমে বলে দেওয়া হয়, তাই সমস্ত ঘটনা অভিনয়ের প্রয়োজন হয় না। কিন্তু আলোচ্য ‘পালাটিয়া’ গানের উপস্থাপন রীতি ভিন্ন প্রকৃতির, সাধারণ যাত্রাপালর মতো। এক্ষেত্রে কাহিনি বর্ণনা নয়, সরাসরি পালা পরিবেশিত হয়, তাই এর নাম পালাটিয়া। এই নাট্য রাজবংশী সমাজের পৃষ্ঠপোষকতায় রাজবংশী ভাষায় অভিনীত হয়। এর আসর (অঙ্গন মঞ্চ/arena stage) পূর্বে বৃত্তাকার থাকলেও পরবর্তীকালে বর্গাকার (square) হয়েছে। আসরের চারিদিক ঘিরে দর্শকেরা বসে। নাট্যকাহিনির সূত্র ধরেই দর্শকদের সঙ্গে পরিবেশনকারীদের (Performer) সংযোগ ঘটে, যা লোকনাট্যের একটি বিশিষ্ট দিক। পৌরাণিক, শাস্ত্রকেন্দ্রিক বা সামাজিক কাহিনি নিয়ে পালাগুলি তৈরি হয়। এগুলোর মধ্য দিয়ে সমাজের মানুষকে ধর্মীয় ও নীতিশিক্ষা প্রদান করা হয়। বর্তমানে এই নাট্যধারা হারিয়ে যেতে বসেছে।
Style APA, Harvard, Vancouver, ISO itp.

Rozprawy doktorskie na temat "কাহিনী"

1

Chakraborty, Sudeshna. "Rabindrakabyadharay kahinimulok kabita : paryalochana o mulyayon রবীন্দ্রকাব্যধারায় কাহিনীমূলক কবিতা : পর্যালোচনা ও মূল্যায়ন". Thesis, University of North Bengal, 2005. http://hdl.handle.net/123456789/1779.

Pełny tekst źródła
Style APA, Harvard, Vancouver, ISO itp.
2

দত্ত, Dutta মিঠুন Mithun. "মানিক দত্তের চন্ডীমঙ্গল : কাহিনী গ্রন্থনা ও চরিত্র নির্মান Manik Dutter Chandeemangal: Kahinee Gronthana o Choritro nirman". Thesis, University of North Bengal, 2014. http://hdl.handle.net/123456789/2764.

Pełny tekst źródła
Style APA, Harvard, Vancouver, ISO itp.
Oferujemy zniżki na wszystkie plany premium dla autorów, których prace zostały uwzględnione w tematycznych zestawieniach literatury. Skontaktuj się z nami, aby uzyskać unikalny kod promocyjny!

Do bibliografii