Littérature scientifique sur le sujet « উপন্যাস »

Créez une référence correcte selon les styles APA, MLA, Chicago, Harvard et plusieurs autres

Choisissez une source :

Consultez les listes thématiques d’articles de revues, de livres, de thèses, de rapports de conférences et d’autres sources académiques sur le sujet « উপন্যাস ».

À côté de chaque source dans la liste de références il y a un bouton « Ajouter à la bibliographie ». Cliquez sur ce bouton, et nous générerons automatiquement la référence bibliographique pour la source choisie selon votre style de citation préféré : APA, MLA, Harvard, Vancouver, Chicago, etc.

Vous pouvez aussi télécharger le texte intégral de la publication scolaire au format pdf et consulter son résumé en ligne lorsque ces informations sont inclues dans les métadonnées.

Articles de revues sur le sujet "উপন্যাস"

1

Das, Jahnabi, et Sanjoy Bhattacharjee. « বয়ঃসন্ধির ট্রানজিট পিরিয়ড : প্রসঙ্গ অসমিয়া ঔপন্যাসিক ভবেন্দ্রনাথ শইকিয়ার কিশোর উপন্যাস ‘মরমর দেউতা’ ». BL College Journal 5, no 2 (1 décembre 2023) : 29–38. http://dx.doi.org/10.62106/blc2023v5i2bg4.

Texte intégral
Résumé :
ছোটদের পৃথিবীটা যেহেতু বড়োদের মতো কূট-কাচালিময় নয়, তাই তাদের বিশ্বাসের জগতটাও অত্যন্ত গভীর। নিজস্ব কিছু নিয়মকানুন তাদেরও আছে। বড়োদের চেয়ে আলাদা হলেও যুক্তি বা বুদ্ধি তাদের নেই এটা ভেবে নেওয়াটা মারাত্মক অপরাধ ছাড়া আর কিছু নয়। যেহেতু ছোটদের মন ভীষণ নরম-সরম, যেমন খুশি তাদের গড়ে তোলার একটা সুযোগ থেকেই যায়। এই মন ও চিন্তন সঠিকভাবে গড়ে তোলার অনেকটা দায়িত্ব বর্তায় শিশু সাহিত্যের ওপর। অসমিয়া উপন্যাস ‘মরমর দেউতা’য় কৈশোরের যে টানাপোড়েন ও সংকটের কথা উঠে এসেছে, এই গবেষণায় তার মনস্তাত্বিক আলোচনা করা হয়েছে।
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
2

মজুমদার, শ্রাবন্তী. « অমর মিত্রের ধুলোগ্রাম : বাস্তুহীনের বিকল্প ‘জামতলি’ ». BL College Journal 4, no 1 (1 juillet 2022) : 30–38. http://dx.doi.org/10.62106/blc2022v4i1b3.

Texte intégral
Résumé :
স্মৃতি এবং পুনর্বাসনের মধ্যে দিয়ে যে সাহিত্যধারা গড়ে উঠেছিল অমর মিত্র মূলত সেই ধারার লেখক। ছেড়ে যাওয়া প্রতিবেশী-পরিজনের কষ্ট, অবদমিত আবেগ ও ছিন্নমূল হওয়ার বেদনায় লেখা স্মৃতিকথা দিয়েই পার্টিশন সাহিত্যের সূচনা। অমর মিত্র মূলত এই ধারারই লেখক। তাঁর কাছে দেশভাগ মানেই সব শেষ হয়ে যাওয়া নয় বরং দেশভাগের ৭৪ বছর পেরিয়ে এসেও এই আলোচনা প্রাসঙ্গিক হয়ে ওঠে কেন না এটা প্রমাণিত যে ১৯৪৭ সালেই সব কিছু শেষ হয়ে যায়নি, তিনটি প্রজন্মের পরেও দেশভাগ পরবর্তী প্রজন্মের জন্য এই বেদনা, এই দহন শিকড়সন্ধানী করে তুলবে। দেশভাগ যেমন একটি বেদনাদায়ক ঘটনা পাশাপাশি এই বিষয়ে নিমজ্জিত হয়ে আলোচনার পরিসরও কম বেদনাদায়ক নয়। সেই বিচ্ছেদ বেদনার বিস্মৃতি রাশি হয়েই অমর মিত্রের কাছে দেশভাগ বা দেশত্যাগের মানবিক ট্রাজেডি অনিবার্যভাবেই উঠে এসেছে যার নির্মম সাক্ষ্য বহন করে চলেছে খন্ডিত বাংলার চলমান সাহিত্য। তাঁর ধুলোগ্রাম উপন্যাস যেন সার্বিকভাবে ধারণ করে আছে দুই পারের ইতিহাসকে। ছেড়ে আসার যন্ত্রণা এবং আবার নতুন করে গড়ে তোলার সংকল্পের মধ্যে দিয়েই দৃঢ় হয়ে উঠেছে এর কাহিনি। ১৯৪৭ -এর দেশভাগ এবং ১৯৪৮ -এর শেষ দিকে খুলনার দাঙ্গার ফলে পূর্ববঙ্গ থেকে পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক শরণার্থী এসে ভিড় করে। বেসামাল পরিস্থিতিকে আয়ত্তে আনতে চেয়ে তৎকালীন কেন্দ্রীয় সরকার পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে ১৯৫০ -এ নেহেরু-লিয়াকত চুক্তি ঠিক হয় এবং তাতে বলা হয় ৩১-শে ডিসেম্বরের মধ্যে উদ্বাস্তুরা যদি ফিরে যায় তবে পূর্ববঙ্গ সরকার তার সম্পত্তি ফিরিয়ে দেবার দায়িত্ব গ্রহণ করবে। কিন্তু এই প্রস্তাবও শৃঙ্খলা দিতে পারেনি বরং বিক্ষোভের মাত্রাকে বাড়িয়ে দিয়েছিল। অগণিত বাস্তুত্যাগী মানুষদের বিপর্যয়ের মধ্যে দিয়েই পুনর্বাসন বা সম্পত্তি একচেঞ্জের খেলা চলে যার কোনোটাই পরিপূরক ছিল না। কিছু মানুষ তাদের নিজেদের পুনর্বাসনের দায়িত্ব নিজেরাই হাতে তুলে নিয়েছিল, গড়ে তুলেছিল উদ্বাস্তু কলোনি। এই কলোনিগুলিকে কেন্দ্র করে এবং অবশ্যই কলোনিবাসীদের অধিকার ও অধিকৃত জমির আইনি স্বীকৃতির দাবিতে এপার-ওপারের বাঙালির যে দ্বন্দ্ব-সংঘাত, প্রতিহিংসা, আবেগ- বিহ্বলতা কাজ করেছে তারই এক জীবন্ত ভাষ্য ধরা রয়েছে অমর মিত্রের ধুলোগ্রাম উপন্যাস।
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
3

Sar, Biswajit, et Dr Arunabh Chatterjee. « কথাসাহিত্যিক সুবোধ ঘোষের উপন্যাসে নগরজীবন ও গ্রাম্য জীবনের দ্বন্দ্ব ». International Journal of Advanced Academic Studies 5, no 4 (1 avril 2023) : 10–14. http://dx.doi.org/10.33545/27068919.2023.v5.i4a.965.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
4

বর্ণা, কানিজ. « কালো বরফ : শৈশব রূপায়ণে জাদুবাস্তবতা ». সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, no 3 (25 janvier 2024). http://dx.doi.org/10.62328/sp.v58i3.13.

Texte intégral
Résumé :
সারসংক্ষেপ: মাহমুদুল হক বাংলাদেশের কথাসাহিত্যের আলোচনায় নির্বিকল্পভাবে গুরুত্বপূর্ণ। তাঁর অন্যতম উল্লেখযোগ্য উপন্যাস কালো বরফ-এর পাঠ বিশ্লেষণে জাদুবাস্তব অনুষঙ্গসমূহ কীভাবে ব্যবহৃত হচ্ছে তা নির্ণয় করা বর্তমান আলোচনার মূল লক্ষ্য। এরূপ অন্বেষণের অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে উপন্যাসটির শিরোনাম। “কালো বরফ’ তথা ‘ব্ল্যাক আইস’ শব্দবন্ধটি শীতপ্রধান দেশের নগর-ঘনিষ্ঠ একটি ধারণা যা বছরের তুষারপাত শুরুর পূর্বলগ্নে পিচঢালা রাস্তার ওপর হিম-জমা রংহীন অতিস্বচ্ছ ও পাতলা বরফের আস্তরণে পরিণত হওয়াকে নির্দেশ করে। এগুলোর রং নেই বলেই রাস্তার পিচের কালো রংকেই নিজের করে নেয়; কালো না হয়েও জাদুকরী আবহে দৃষ্টিগ্রাহ্য হয় ‘কালো বরফ’ হিসেবে। আলোচ্য উপন্যাসে আবদুল খালেকের জীবনপথও কি তার ফেলে আসা স্বচ্ছ ক্ষণভঙ্গুর শৈশবস্মৃতিমাখা পোকাজীবন-জাত জাদুর আবরণ দিয়ে ঢেকে রাখা আছে? পোকা না হয়েও যে-জীবন পোকার মতো!- এই জিজ্ঞাসার উত্তর খুঁজতে গিয়ে কালো বরফ উপন্যাসে জাদুবাস্তব তথা ম্যাজিক্যাল রিয়ালিজমের বিভিন্ন অনুষঙ্গের উপস্থিতি তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। এ কারণেই বর্তমান আলোচনায় শিল্পতাত্ত্বিক প্রকরণ-উপায় হিসেবে জাদুবাস্তবতা মাহমুদুল হকের কালো বরফ উপন্যাসের ন্যারেটিভে কীভাবে ব্যবহৃত হয়েছে তা বিশ্লেষণ করা হবে
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
5

-, Anuradha Mukherjee. « জীবনানন্দের উপন্যাসে বিশ্লেষণাত্মক মনো:সমীক্ষণবাদ (JIBANANANDER UPONYASE BISHLESHONATMOK MANOSAMIKSHANBAD) ». International Journal For Multidisciplinary Research 5, no 2 (29 avril 2023). http://dx.doi.org/10.36948/ijfmr.2023.v05i02.2732.

Texte intégral
Résumé :
সিগমুন্ড ফ্রয়েড (১৮৫৫-১৯৩৯) প্রদত্ত মনঃসমীক্ষণবাদ (Psychoanalysis) প্রথম বিশ্বযুদ্ধোত্তর দুনিয়ায় এক কালব্যাপী আলোড়ন তুলেছিল। সাহিত্যের বিষয় ও গঠনের ধীরে ধীরে বদল ঘটেছিল। এমতাবস্থায় প্রথম জীবনে ফ্রয়েড অনুগামী ও পরবর্তী জীবনে ফ্রয়েড বিরোধী মনঃসমীক্ষণবাদী কার্ল গুস্তাভ ইয়ুং (১৮৭৫-১৯৬১) ফ্রয়েডের মনঃসমীক্ষণবাদ (Psychoanalysis) ভাবনার ওপর ভিত্তি করে তার বিশ্লেষণাত্মক মনঃসমীক্ষণবাদ (Analytical Psychoanalysis) ভাবপ্রতিমা নির্মাণ করেন। তাঁর দৃষ্টিভঙ্গিগুলির মধ্যে জনপ্রিয় একটি ভাবনা হল, যৌথ অচেতন ( Collective Unconscious), যার মধ্যে অ্যানিমা-অ্যানিমাস (Anima-Animas), পার্সোনা (Persona), ছায়া (Shadow), স্ব (Self) অন্যতম। অপরটি হল ব্যক্তিত্ব (Individuation)। এছাড়া ব্যক্তিত্বের প্রকারভেদ ও কমপ্লেক্স ইয়ুং প্রদত্ত ভাবনাগুলির মধ্যে অন্যতম। ঔপন্যাসিক জীবনানন্দ তাঁর উপন্যাসগুলির বিষয় বা চরিত্র চিত্রণের ক্ষেত্রে বেশ কিছু স্থানে স্বকীয়তা প্রদর্শন করেছেন। তিনি নিজে মনঃসমীক্ষণবাদের জনক সিগমুন্ড ফ্রয়েড দ্বারা প্রভাবিত। এই গবেষণাপত্রে মনঃসমীক্ষণবাদী কার্ল গুস্তাভ ইয়ুং এর ভাবনা দ্বারা তাঁর রচনাশৈলী কতটা প্রভাবিত তা আলোচ্য। আলোচনার সুবিধার্থে জীবনানন্দের তিনটি উপন্যাস, যথাক্রমে, ‘মাল্যবান’ (১৯৪৮), ‘জলপাইহাটি’ (১৯৪৮), ‘কারুবাসনা’ (১৯৩৩) কে নির্বাচন করা হল। আলোচনার মাধ্যমে উপন্যাসের বিভিন্ন চরিত্রের মধ্যে ইয়ুং প্রবর্তিত ভাবনাগুলির প্রতিফলন নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.

Thèses sur le sujet "উপন্যাস"

1

Das, Bela. « Bangla uponyaser unmeshporbo বাঙ্গলা উপন্যাসের উন্মেষ পর্ব ». Thesis, University of North Bengal, 1995. http://hdl.handle.net/123456789/1641.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
2

রায়, Roy রঞ্জন Ranjan. « জগদীশ গুপ্তের উপন্যাস :স্বাতন্ত্রের সন্ধান Jagodish Gupter upanyas : swatantrer shandhan ». Thesis, University of North Bengal, 2017. http://hdl.handle.net/123456789/2779.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
3

Basunia, Narayan Chnadra. « Naxalbari andolan o bangla upanyas নকশালবাড়ি আন্দোলন ও বাংলা উপন্যাস ». Thesis, University of North Bengal, 2008. http://hdl.handle.net/123456789/1680.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
4

Barman, বর্মন Rabindra Kumar রবীন্দ্র কুমার. « Dibyendu Paliter uponyash : Bishoyboichitro, choritrer manobishleshon o shilporiti দিব্যেন্দু পালিতের উপন্যাস : বিষয়বৈচিত্র, চরিত্রের মনোবিশ্লেষণ ও শিল্পরীতি ». Thesis, University of North Bengal, 2021. http://ir.nbu.ac.in/handle/123456789/4809.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
5

Dam, Mrinal Kanti. « Uponyaser kal o Bonkimchandra (gabeshana nibandha ) উপন্যাসের কাল ও বঙ্কিমচন্দ্র (গবেষণা নিবন্ধ ) ». Thesis, University of North Bengal, 1987. http://hdl.handle.net/123456789/1686.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
6

Das, Sudip Kumar. « Bangla upanyase bandhuttwa (1858-1957) বাংলা উপন্যাসে বন্ধুত্ব (১৮৫৮-১৯৫৭ ) ». Thesis, University of North Bengal, 2012. http://hdl.handle.net/123456789/1760.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
7

Dey, Uttia. « Rabindra upanyas : ek kobir sandhane রবীন্দ্র-উপন্যাসে : এক কবির সন্ধানে ». Thesis, University of North Bengal, 2007. http://hdl.handle.net/123456789/1787.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
8

Hafizul, Islam. « Buddhadeb Basur upanas : bisay o shilparup বুদ্ধদেব বসুর উপন্যাস ; বিষয় ও শিল্পরূপ ». Thesis, University of North Bengal, 2007. http://hdl.handle.net/123456789/1622.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
9

Acharya, Sujal. « Pramath Nath Bishir Upanyas : bishaybastu o Angik প্রমথনাথ বিশীর উপন্যাস : বিষয়বস্তু ও আঙ্গিক ». Thesis, University of North Bengal, 1999. http://hdl.handle.net/123456789/1631.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
10

গাঙ্গুলি, Ganguly কোয়েলা Koela. « অবরোধবাসিনীর মুক্তি-কামনা : প্রসঙ্গ আশাপূর্ণা দেবীর উপন্যাস Aborodhbashinir mukti-kamana : proshongo ashapurnadebir upanyash ». Thesis, University of North Bengal, 2018. http://hdl.handle.net/123456789/2724.

Texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.

Livres sur le sujet "উপন্যাস"

1

Raihan, Zahir. Shesh bikeler meye : আমাদের চারপাশে আমাদের জন্যে যে ভালবাসা কিংবা অনুভূতি ছড়িয়ে আছে তা স্বভাবতই আমাদের চোখ এড়িয়ে যায় আর যা পাওয়া সম্ভব নাহ তার দিকেই হাত বাড়াতে চাই বারবার। এই জিনিসটাই একটি ত্রিভূজ প্রেমের মাধ্যমে তুলে ধরতে চেয়েছেন জহির রায়হান। উপন্যাস এর শেষে কাসেদ এর অসহায়ত্ব খানিকটা সহমর্মিতা জাগায় ওর জন্যে। তবে একটা কথা আমিও বুঝতে পারলাম, যেই সময়ে লেখা উপন্যাসটি, তার তুলনায় এর প্লটটি অনেক আধুনিক. Dhaka : Pallab, 1992.

Trouver le texte intégral
Styles APA, Harvard, Vancouver, ISO, etc.
Nous offrons des réductions sur tous les plans premium pour les auteurs dont les œuvres sont incluses dans des sélections littéraires thématiques. Contactez-nous pour obtenir un code promo unique!

Vers la bibliographie