Literatura académica sobre el tema "রবীন্দ্রনাথ"

Crea una cita precisa en los estilos APA, MLA, Chicago, Harvard y otros

Elija tipo de fuente:

Consulte las listas temáticas de artículos, libros, tesis, actas de conferencias y otras fuentes académicas sobre el tema "রবীন্দ্রনাথ".

Junto a cada fuente en la lista de referencias hay un botón "Agregar a la bibliografía". Pulsa este botón, y generaremos automáticamente la referencia bibliográfica para la obra elegida en el estilo de cita que necesites: APA, MLA, Harvard, Vancouver, Chicago, etc.

También puede descargar el texto completo de la publicación académica en formato pdf y leer en línea su resumen siempre que esté disponible en los metadatos.

Artículos de revistas sobre el tema "রবীন্দ্রনাথ"

1

Mondal, Subash, Dr Gouri Bepari y Dr Parbati Bepari. "ছোটো গল্পে রবীন্দ্রনাথ". International Journal of Advanced Academic Studies 3, n.º 3 (1 de julio de 2021): 279–81. http://dx.doi.org/10.33545/27068919.2021.v3.i3d.622.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
2

DAS, RINTU. "ত্রিপুরায় আধুনিক বাংলা সাহিত্যচর্চা ও রবীন্দ্রনাথ (MODERN BENGALI LITERARY PURSUIT IN TRIPURA & TAGORE)". Ensemble 2, n.º 1 (20 de marzo de 2020): 1–6. http://dx.doi.org/10.37948/ensemble-2020-0201-a001.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
3

মণ্ডল, প্রেমানন্দ. "বাউল দর্শনে লালনের মানবতাবাদ: একটি পর্যালোচনা". BL College Journal 4, n.º 1 (1 de julio de 2022): 63–74. http://dx.doi.org/10.62106/blc2022v4i1b6.

Texto completo
Resumen
আবহমান বাঙলার লোকসাহিত্য ও সংস্কৃতির অন্যতম উপাদান হলো লোকসঙ্গীত। আর লোকসঙ্গীতের গুরুত্বপূর্ণ শাখা বা ধারা হলো বাউল সঙ্গীত। বাউলরা তাদের সঙ্গীতের মধ্য দিয়েই তাদের ধর্মতত্ত্ব ও দর্শনের প্রকাশ ঘটিয়েছেন। বাউল দর্শনের উৎস নিহিত হৃদয় ধর্মে। দেহের মধ্যেই আছেন অন্তরবাসী দেবতা। মানুষে মানুষে ভেদ সৃষ্টিকারী প্রবৃত্তিসমূহকে ধ্বংস করে সোনার মানুষকে গড়তে পারলেই মনের মানুষকে পাওয়া সহজ হয়। মনের মানুষের সন্ধানে ব্রতী বাউলদের মধ্যে শ্রেষ্ঠ হলেন ফকির লালন শাহ। এজন্য তাঁকে বলা হয় বাউল শিরোমণি বা বাউল সম্রাট। লালনের সাধারণ পরিচয় তিনি একজন কবি, গীতিকার। কিন্ত প্রকৃতপক্ষে তিনি শুধুই কবি নন, বরং জালাল উদ্দিন রুমী, আল্লামা ইকবাল, রবীন্দ্রনাথ ঠাকুর প্রমুখের ন্যায় দার্শনিক কবি। কবিতা বা গানে কবি বা গীতিকারের আবেগ প্রাধান্য লাভ করে। কিন্ত লালনের গান তীক্ষ্ণ যুক্তির আশ্রয়ে রচিত হওয়ায় তা কেবল আবেগ সর্বস্ব নয়, বরং এক যুক্তিবাদী দর্শন। লালনের দর্শনে সন্নিবেশিত বিভিন্ন তত্তে¡র মধ্যে মানবতাবাদ অন্যতম। কিন্ত তাঁর মানবতাবাদী চিন্তা তাঁর সঙ্গীতের মধ্যে কীভাবে নিহিত ও প্রকাশিত, সে বিষয় আমাদের অনেকেরই অজানা। যে মানবতাবাদী চিন্তার জন্য লালন অধিকতর মহিমান্বিত হওয়ার দাবী রাখেন, নিবন্ধটি সে বিষয়েরই একটি পর্যালোচনা।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
4

Datta, Biplab. "রাজশেখর বসুর পরিভাষা ভাবনা". BL College Journal 5, n.º 2 (1 de diciembre de 2023): 07–17. http://dx.doi.org/10.62106/blc2023v5i2bg1.

Texto completo
Resumen
জ্ঞান-বিদ্যা চর্চার ক্ষেত্রে পরিভাষার গুরুত্ব অপরিসীম। ভাষা অর্থে যা বুঝি পরিভাষা তা নয়, পরিভাষা বলতে বিশেষ কিছু শব্দসমূহকে বুঝি। ভাষা বদলে গেলে পরিভাষিক শব্দগুলিকে সেই নির্দিষ্ট ভাষায় বদলে ফেলা সবসময় সম্ভব হয় না। তাই পরিভাষা নির্মাণ যে সব ক্ষেত্রেই প্রয়োজন এমনটিও নয়। আমরা পরিভাষা ঋণ নিতে পারি, যেমন, আইন-আদালত ইত্যাদি শব্দগুলি আমরা ঋণ হিসেবে অনেকদিনই গ্রহণ করে নিয়েছি। যে ক্ষেত্রে পরিভাষা ঋণ করে কাজ চালাতে গিয়ে বুঝি যে আমাদের ভাষাতেও একটি শব্দ দরকার তখন আমরা সম-অর্থবোধক নতুন শব্দ বেছে বা তৈরি করে নিই। পরিভাষা চর্চার ইতিহাস বেশ পুরানো। ‘সাহিত্য পরিষৎ পত্রিকা’র ২ বর্ষ থেকে ধারাবাহিকভাবে পরিভাষা বিষয়ক নানা প্রবন্ধ সংকলিত হয়েছিল। রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, রবীন্দ্রনাথ ঠাকুর, সুনীতিকুমার চট্টোপাধ্যায় প্রমুখেরাও পরিভাষাচর্চা করেছেন। পরিভাষা চর্চার ক্ষেত্রে যে নামটি অত্যন্ত বেশি প্রাসঙ্গিক তিনি রাজশেখর বসু। রাজশেখর বসুর ‘চলন্তিকা’ অভিধানের শেষে ৩০৭৮ টি পারিভাষিক শব্দের একটি তালিকা দিয়েছেন। তিনি পরিভাষা সমিতির সুপারিশ থেকে পছন্দমতো পরিভাষা গ্রহণ করেছিলেন। এছাড়াও রাজশেখর পরিভাষা নিয়ে নানা সময়ে নানা বক্তব্য রেখেছেন। তাঁর উল্লেখযোগ্য দুটি প্রবন্ধ হলো ‘বাংলা পরিভাষা’ ও ‘সরকারী পরিভাষা’। এগুলি থেকেই তাঁর পরিভাষা নিয়ে ভাবনাচিন্তা সম্পর্কে আমরা জানতে পারি। পরিভাষা সংক্রান্ত তাঁর নানা ভাবনা-চিন্তার পর্যালোচনাই এই প্রবন্ধের আলোচ্য বিষয়।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
5

Mallick, Shankar Kumar. "‘কল্লোল’ পত্রিকার শতবর্ষ : বাংলা সাহিত্যে পালাবদলের ভূমিকা". BL College Journal 5, n.º 2 (1 de diciembre de 2023): 39–52. http://dx.doi.org/10.62106/blc2023v5i2bg5.

Texto completo
Resumen
বাংলা ভাষায় প্রকাশিত অসংখ্য সাময়িক পত্রের মধ্যে একটি ‘কল্লোল’। ১৩৩০ বঙ্গাব্দের পহেলা বৈশাখ এর প্রম সংখ্যা আলোর মুখ দেখে। প্রম বিশ্বযুদ্ধের পর গোটা পৃথিবীতে যখন ভাঙা-গড়ার পালাবদল চলছে সেরকম সময়েই কল্লোলের আত্মপ্রকাশ। দীনেশরঞ্জন দাস, গোকুলচন্দ্র নাগ, সতীপ্রসাদ সেন-এরকম প্রাণময় কর্মনিষ্ঠ স্বপড়ব-বিভোর আত্ম-প্রত্যয়ী অথচ আর্থিক সংস্থান-শূন্য কয়েকজন তরুণ কল্লোলের ভ্রæণ তৈরি করেন। ‘কল্লোল’ শব্দের আভিধানিক অর্থকে অল্পকিছুদিনের মধ্যে সত্যে পরিণত করেছিলেন আরও বেশ কিছু প্রতিশ্রæতিশীল তরুণ কবি- লেখক-আড্ডাবাজ মানুষ। সাগরের উর্মিমালার মতো তারা বিভিনড়ব জায়গা থেকে এসে আছড়ে পড়েছিলেন ‘কল্লোল’ এর তটরেখায়। দীনেশরঞ্জন দাশের মেজোদাদার বাড়ি ১০/২ পটুয়াটোলা লেনের দু’খানা ঘরে কল্লোলের দপ্তর স্থাপিত হয়েছিল। মানিকতলায় এক বন্ধুর প্রেস থেকে প্রম কয়েকমাস পত্রিকাটি ছাপা হয়ে বেরিয়েছিল। একেবারে অনাড়ম্বর জাঁকজমকশূন্য পরিবেশে দরিদ্র ঘরের সন্তান জন্মের মতো উৎসবহীন ছিল ‘কল্লোল’ এর জন্ম। বাইরে এর ঐশ্বর্য ও জৌলুস না থাকলেও কল্লোলের সদস্যদের প্রাণোচ্ছ¡ল আনন্দ ও আবেগের ঐশ্বর্য ছিল আকাশ ছোঁয়া। মাত্র সাত বছরের আয়ুষ্কালে সেকালে ‘কল্লোল’এর সাথে রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে একেবারে নবীন লেখক সকলেই প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যুক্ত হয়েছিলেন। কল্লোলের লেখকরা বাংলা সাহিত্যের গতি-প্রকৃতি ও ভাবধারায় কিছু নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে পেরেছিলেন। মানুষের জীবন ও সমাজের অচর্চিত ও অনালোচিত বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে আলো ফেলতে সক্ষম হয়েছিলেন। সে কারণে তাঁদের সেই স্বল্প সময়ের মধ্যে অসংখ্য শত্র এবং মিত্র উভয়ই সৃষ্টি হয়েছিল। তবে ‘কল্লোল’ পত্রিকা এবং তাকে কেন্দ্র করে গড়ে ওঠা লেখকগোষ্ঠী যারা পরবর্তীকালে ‘কল্লোলীয়’ বা ‘কল্লোল গোষ্ঠীর লেখক’ বলে পরিচিত হয়েছিলেন, তারা বাংলা সাহিত্যে স্থায়ী আসন পেয়েছিলেন। ‘কল্লোল’ পত্রিকা প্রকাশের শতবর্ষে দাঁড়িয়ে অনুভব করি বাংলা সাহিত্যে তার প্রভাব এবং সুদূরপ্রসারী গুরুত্ব।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
6

সুলতানা, মুনিরা. "সমালোচক শঙ্খ ঘোষ: রবীন্দ্রনাথ প্রসঙ্গ". সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, n.º 3 (25 de enero de 2024). http://dx.doi.org/10.62328/sp.v58i3.10.

Texto completo
Resumen
সারসংক্ষেপ: কবিতা, গদ্য কিংবা অন্যান্য রচনাতেও নির্দ্বন্দ্ব কণ্ঠস্বরের নাম শঙ্খ ঘোষ (১৯৩২-২০২১)। সাহিত্য-সমালোচনা বিশেষত রবীন্দ্র-সাহিত্য মূল্যায়নে শঙ্খ ঘোষ ব্যতিক্রমী সাহিত্যরুচির পরিচয় দিয়েছেন। রবীন্দ্রনাথকে তিনি চেয়েছেন সংবেদনশীল মানুষের উপলব্ধির সীমায় নিয়ে আসতে। তাঁর রবীন্দ্রসমালোচনা বিষয়ক রচনা অজস্র। আত্মদর্শনের অনুসন্ধানের পথ হিসেবে রবীন্দ্রদর্শনের অন্বেষণ সর্বোপরি জীবনযাপনের সাথে রবীন্দ্রনাথকে মিলিয়ে দেখতে চাওয়ার দৃষ্টিভঙ্গিটি তাঁকে অন্যান্য অনেক রবীন্দ্রসমালোচকের চেয়ে পৃথক করেছে। শঙ্খ ঘোষের রবীন্দ্র-অনুধ্যানের নানা বৈশিষ্ট্য উন্মোচনের প্রয়াস রয়েছে আলোচ্য প্রবন্ধে।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.

Tesis sobre el tema "রবীন্দ্রনাথ"

1

Dutta, Ashrukana. "Rabindranath o tatwabodhini patrika রবীন্দ্রনাথ ও তত্ত্ববোধনী পত্রিকা". Thesis, University of North Bengal, 2011. http://hdl.handle.net/123456789/1664.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
2

Sarkar, (. Sengupta) Shipra. "Bangla uponyase mrittu : Bankimchandra o Rabindranath বাংলা উপন্যাসে মৃত্যু : বঙ্কিমচন্দ্র ও রবীন্দ্রনাথ". Thesis, University of North Bengal, 2006. http://hdl.handle.net/123456789/1646.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
3

Rudra, Shikha. "Rabindranath o narimuktir bhabna : srejane o manane রবীন্দ্রনাথ ও নারীমুক্তির ভাবনা সৃজনে ও মননে". Thesis, University of North Bengal, 2000. http://hdl.handle.net/123456789/1774.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
4

Samaddar, Shekhar Kumar. "Rabindranather nataker mancha-yogyotar mullayan : projojanar bibartaner nirikhe (1881-Sampratik Kaal) রবীন্দ্রনাথের নাটকের মঞ্চযোগ্যতার মূল্যায়ন: প্রযোজনার বিবর্তনের নিরিখে (১৮৮১-সাম্প্রতিক কাল )". Thesis, University of North Bengal, 1996. http://hdl.handle.net/123456789/1777.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
5

Batabyal, Indrany. "Bharatiya nrityer punarujjiban : Rabindranather abadan-samikha". Thesis, Rabindrabharati University, 1985. http://hdl.handle.net/123456789/2125.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
6

Das, Reba. "Rabindranather chhotogalpe naree bhabnar bibartan রবীন্দ্রনাথের ছোটগল্পে নারীভাবনার বিবর্তন". Thesis, University of North Bengal, 2008. http://hdl.handle.net/123456789/1656.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
7

Bhattacharya, Gayatree. "Dui mohayuddher ontorbortykalin Bangla kobitar somaj somporko o tar kabyorup : Robindronath দুই মহাযুদ্ধের অন্তর্বর্তীকালীন বাংলা কবিতার সমাজসম্পর্ক ও তার কাব্যরূপ : রবীন্দ্রনাথ". Thesis, University of North Bengal, 1989. http://hdl.handle.net/123456789/1636.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
8

Bhowmik, Shefali. "Bangla Upanyase Prem o Bibaha:Bankim Chandra-Rabindra Nath-Sharat Chandra বাংলা উপন্যাসে প্রেম ও বিবাহ : বঙ্কিমচন্দ্র - রবীন্দ্রনাথ -শরৎচন্দ্র". Thesis, University of North Bengal, 1998. http://hdl.handle.net/123456789/1652.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
9

Das, Bidyut Kumar. "Manastattwer aloke Bankimchandra-Rabindranath-Saratchandrer bangla upanyase dampattwa samassha মনস্তত্ত্বের আলোকে বঙ্কিমচন্দ্র-রবীন্দ্রনাথ-শরৎচন্দ্রের বাংলা উপন্যাসে দাম্পত্য সমস্যা". Thesis, University of North Bengal, 2012. http://hdl.handle.net/123456789/1678.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
10

আবদুস, Salam সালাম Abdus. "Rabindranather rupak-sanketik natoke chitrakalpa রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকে চিত্রকল্প". Thesis, University of North Bengal, 2021. http://ir.nbu.ac.in/handle/123456789/4807.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
Ofrecemos descuentos en todos los planes premium para autores cuyas obras están incluidas en selecciones literarias temáticas. ¡Contáctenos para obtener un código promocional único!

Pasar a la bibliografía