Literatura académica sobre el tema "ছোটগল্পে"

Crea una cita precisa en los estilos APA, MLA, Chicago, Harvard y otros

Elija tipo de fuente:

Consulte las listas temáticas de artículos, libros, tesis, actas de conferencias y otras fuentes académicas sobre el tema "ছোটগল্পে".

Junto a cada fuente en la lista de referencias hay un botón "Agregar a la bibliografía". Pulsa este botón, y generaremos automáticamente la referencia bibliográfica para la obra elegida en el estilo de cita que necesites: APA, MLA, Harvard, Vancouver, Chicago, etc.

También puede descargar el texto completo de la publicación académica en formato pdf y leer en línea su resumen siempre que esté disponible en los metadatos.

Artículos de revistas sobre el tema "ছোটগল্পে"

1

কোরাইশী, মোঃ আল-মামুন. "শওকত ওসমানের জীবনবোধ ও ছোটগল্পের প্রকাশ-কৌশল". BL College Journal 4, n.º 2 (1 de diciembre de 2022): 19–28. http://dx.doi.org/10.62106/blc2022v4i2b2.

Texto completo
Resumen
বাংলা কথাসাহিত্যে শওকত ওসমান একটি উজ্জ্বল নাম। শওকত ওসমান কথাসাহিত্যে তাঁর প্রাতিস্বিক শিল্পদৃষ্টিতে বিশিষ্ট। তাঁর তীক্ষ্ণ রসবোধ, সমাজ সচেতনতার সাথে রাজনৈতিক বিষয়গুলোকে অঙ্গীভূত করে দেখার দৃষ্টি, বিষয়নির্বাচন ও নির্ভীক উচ্চারণ তাঁকে বাংলা ছোটগল্পে একটি পৃথক আসন দান করেছে। জীবনচলার পথের বিচিত্র অভিজ্ঞতা, যাপিত জীবনের অসংখ্য চিত্র, সমাজ-রাষ্ট্রের বুকে ঘটে যাওয়া বহুবিধ ঘটনা তাঁর ছোটগল্পে শৈল্পিকরূপ ধারণ করেছে। তাঁর ছোটগল্প জীবনের বহু বিচিত্র বিষয়কে আত্মস্থ করেছে। সন্ধানী পরিব্রাজকের সংবেদনশীল দৃষ্টিতে শওকত ওসমান মানবজীবন ও সমাজ চৈতন্যের নানা প্রান্তকে উন্মোচন করেছেন। জাতীয় চেতনাবোধ,ব্যক্তিগত ও সামাজিক জীবনবোধ থেকে উদ্ভাবিত প্রতিভা এবং তা প্রয়োগের সঠিক কৌশল, যেমন তাঁর প্রাগ্রসর জীবনচেতনাকে প্রতিভাসিত করেছে, তেমনি তাঁর গল্পগ্রন্থের গল্পগুলো এক স্বতন্ত্র মহিমা লাভ করেছে। আর বিষয়ের স্বাতন্ত্র্য, চরিত্রায়ণের কৌশল, স্বতন্ত্র ভাষারীতি এবং উপস্থাপনার সাবলীলতার কারণে শওকত ওসমানের গল্পগ্রন্থের গল্পগুলো হয়ে উঠেছে শিল্পসফল ও শিল্পসমৃদ্ধ।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
2

Rahman, Syed Shahrier. "<b>সৈয়দ ওয়ালীউল্লাহ্‌র ছোটগল্পে দৃষ্টিপাতের ভাষা</b>". সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, n.º 3 (1 de junio de 2023): 41–51. http://dx.doi.org/10.62328/sp.v58i3.3.

Texto completo
Resumen
সারসংক্ষেপ: সৈয়দ ওয়ালীউল্লাহ্‌র ছোটগল্পে বিধৃত বিভিন্ন চরিত্র চোখের চাহনিতে কীভাবে আবেগ ও অনুভবকে লালন করে, প্রকাশ করে কিংবা অপ্রকাশিত রেখে পাঠককে রহস্যভেদ করার আনন্দে উদ্দীপিত করতে উদ্যোগী হয় সেইসব – মাত্রাবহুল দৃষ্টিপাতের বিশ্লেষণ বর্তমান প্রবন্ধের লক্ষ্য। এতে লেখকের ছোটগল্প থেকে। নির্বাচিত কয়েকটির পাঠ এই বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়েছে। এর অর্থ এই নয় যে, সৈয়দ ওয়ালীউল্লাহ্ কেবল উপস্থাপিত গল্পসমূহেই এই নান্দনিক কৌশল প্রয়োগ করেছেন; তবে, বিশ্লেষিত গল্পপাঠের সূত্রে দৃষ্টিপাতের ভাষা সৃজনে তাঁর শৈল্পিক দক্ষতা অনুধাবন করা সম্ভব হবে বলে আশা করা যায়।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
3

সার, বিশ্বজিৎ y ড. অরুণাভ চট্টোপাধ্যায়. "কথাসাহিত্যিক সুবোধ ঘোষের ছোটগল্পে নগরজীবন ও গ্রাম্য জীবনের দ্বন্দ্ব". International Journal of Advanced Academic Studies 5, n.º 4 (1 de abril de 2023): 01–04. http://dx.doi.org/10.33545/27068919.2023.v5.i4a.960.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
4

হোসেন, আঙ্গুর. "শহীদুল জহিরের ছোটগল্প: নিম্নবর্গের অনুশীলন". সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, n.º 3 (25 de enero de 2024): 169–81. http://dx.doi.org/10.62328/sp.v58i3.14.

Texto completo
Resumen
সার-সংক্ষেপ: আশির দশকে বাংলাদেশের কথাসাহিত্যের অঙ্গনে খ্যাতিমান লেখক শহীদুল জহির; যাঁর ছোটগল্পে দৃশ্যমান হয়েছে সমাজের নিম্নশ্রেণির মানুষের জীবনযাপন-পদ্ধতি, তাদের আচার-আচরণ ও চিন্তা-ভাবনা। এর পাশাপাশি সমাজের উচ্চবর্গের মানুষের সাথে নিম্নবর্গের মানুষের সম্পর্কের দোলাচলও উঠে এসেছে তাঁর গল্পে। দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে বিভিন্ন সময়ে সবচেয়ে বেশি। সামাজিকভাবে অবহেলিত হয়েছে নিম্নশ্রেণির মানুষ। তাঁর গল্পে সমাজের এ নিম্নশ্রেণির মানুষের বেদনার্ত হাহাকার, নিদারুণ কান্না ও অসহায়ত্ব যেমন প্রকাশ পেয়েছে, তেমনি উঠে এসেছে স্বাধীনতা-পরবর্তী দেশের সামাজিক সংকট ও অর্থনৈতিক বৈষম্য। আর এসবের মুখোমুখি হয়েছে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ; বিশেষত সমাজের প্রান্তিক মানুষ। শহীদুল জহিরের পারাপার (১৯৮৫), ডুমুরখেকো মানুষ ও অন্যান্য গল্প (১৯৯৯) এবং ডলু নদীর হাওয়া ও অন্যান্য গল্প (২০০৪) গ্রন্থের গল্পসমূহে ফুটে উঠেছে সামাজিক এসব বৈষম্যের বিবিধ চিত্র। আলোচ্য গল্পগুলোর মধ্যে সমাজের উচ্চশ্রেণি যারা নিম্নশ্রেণির অত্যাচারেরে বা শোষণের চিত্র এ প্রবন্ধে অনুসন্ধান করা হয়েছে, যেখানে বাংলাদেশের প্রেক্ষাপটে রচিত গল্পগুলোতে বিপুলভাবে নিম্নবর্গ’ তত্ত্বের প্রভাব বিদ্যমান। আলোচ্য প্রবন্ধে সমাজের নিম্নবর্গের জীবনযাপন-পদ্ধতি, তাদের আচার-আচরণ ও ভাবাদর্শের দিকগুলো সাব-অল্টার্ন’ বা ‘নিম্নবর্গ’ তত্ত্বের আলোকে বিশ্লেষণে প্রয়াসী হয়েছি।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
5

কর্মকার, কৌশিক. "সুভাস মুখোপাধ্যায়ের রিপোর্টাজ: বাংলার রুপ সন্ধান". BL College Journal 4, n.º 2 (1 de diciembre de 2022): 29–42. http://dx.doi.org/10.62106/blc2022v4i2b3.

Texto completo
Resumen
কবি সুভাষ মুখোপাধ্যায় যে গদ্যকার হিসেবেও কতখানি সফল ছিলেন তা বোঝা যায় তাঁর রিপোর্টাজধর্মী রচনাগুলি পাঠ করলে। বাংলা গদ্যসাহিত্যের ইতিহাসে সম্পূর্ণ স্বতন্ত্র এক লিখনশৈলীর পরিচয় পাওয়া যায় এখানে। রচনাগুলি একইসঙ্গে অত্যন্ত সহজ, সাবলীল ও সুখপাঠ্য। অথচ তাঁর কবিতাকেন্দ্রিক সমালোচনার ধারায় যে ব্যাপ্তি লক্ষ করা যায়, গদ্যসাহিত্যের ক্ষেত্রে অনুরূপ চর্চার সংখ্যা নগণ্য। তাই লেখকের রিপোর্টাজগুলিকে কেন্দ্র করে একটি সামগ্রিক পর্যালোচনার প্রয়োজনেই আলোচ্য প্রবন্ধের অবতারণা করা হয়েছে। ১৯৪২ সালে কমিউনিস্ট পার্টির সদস্য হিসেবে পার্টির বাংলা কমিটির মুখপত্র ‘জনযুদ্ধে’র রিপোর্টার হিসেবে নিযুক্ত হন সুভাষ মুখোপাধ্যায়। পি সি যোশী বা পূরণচাঁদ যোশীর কাছে পাঠ নেন সাংবাদিকতার আর সোমনাথ লাহিড়ীর কাছে শেখেন গদ্যরচনার কলাকৌশল। এই সময়েই পত্রিকার ‘ইনভেস্টিগেটিং রিপোর্টিং’ এর কাজে গ্রাম বাংলার সফর শুরু হয় তাঁর। মূলত পত্রিকার কমিটেড পাঠকের জন্য প্রতিবেদন লেখা শুরু করেন। কিন্তু লেখকের কবিমানস লেখাগুলিকে কেবল কেজো ‘রিপোর্টিং’ হিসেবে সীমাবদ্ধ রেখে সেগুলিকে করে তোলে ‘রিপোর্টাজ’। বিবিধ সাহিত্যিক উপাদানের সংযোগে প্রাণপ্রাচুর্যে পরিপূর্ণ হয়ে ওঠে লেখাগুলি। বন্ধুবর দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের প্রণোদনায় লেখাগুলি কিছুটা পরিবর্তিত হয়ে প্রকাশিত হয় মাসিক ‘রংমশাল’ পত্রিকায়। এই লেখাগুলিই একত্রে সংকলিত হয়ে ১৯৫১ সালে ‘আমার বাংলা’ গ্রন্থের অন্তর্ভুক্ত হয়। লেখকের ‘রিপোর্টাজ’ধর্মী লেখার এটিই প্রথম সংকলন। এরপর প্রায় চার দশক ধরে বিভিন্ন পত্রপত্রিকার পাতায় রিপোর্টাজ প্রকাশিত হয়েছে। ১৯৮১ সাল পর্যন্ত লেখকের এরূপ ছ’টি রিপোর্টাজধর্মী গ্রন্থ প্রকাশিত হয়েছে: ‘আমার বাংলা’ (১৯৫১), ‘যখন যেখানে’ (বঙ্গাব্দ ১৩৬৭), ‘ডাকবাংলার ডায়েরি’ (বঙ্গাব্দ ১৩৭২), ‘নারদের ডায়েরি’ (বঙ্গাব্দ ১৩৭৬), ‘ক্ষমা নেই’ (বঙ্গাব্দ ১৩৭৮), ‘আবার ডাকবাংলার ডাকে’ (১৯৮১)। ‘রিপোর্টিং’ নির্দিষ্ট গতে বাঁধা বিন্যাসে বিন্যস্ত; অন্যদিকে ‘রিপোর্টাজ’ সংরূপগতভাবে অনেকাংশে স্বাধীন প্রকাশমাধ্যম; ন্যারেটিভের বহুমাত্রিক শিল্পকুশলতাকে প্রকাশ করতে তা সক্ষম। সেজন্যই এই রচনাগুলিতে কখনো খুঁজে পাওয়া যায় ছোটগল্পের গঠনবিন্যাস, কখনো বা ফুটে ওঠে রম্যরচনার আবহ। সাহিত্যিক উপাদান হিসেবে লেখাগুলিতে ব্যবহৃত হয়েছে বাংলার চিরায়ত লোকগান রূপকথা ব্রতছড়ার স্বর ও সুর, প্রান্তিক মানুষের প্রত্যক্ষ অভিজ্ঞতা আকার পেয়েছে লেখকের কলমে। এককথায় ‘রিপোর্টাজ’ নির্মিত হয়েছে এক স্বতন্ত্র ফর্মে।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
6

রহমান, শাহরিয়ার. "সৈয়দ ওয়ালীউল্লাহ্ র ছোটগল্পে দৃষ্টিপাতের ভাষা". সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, n.º 3 (25 de enero de 2024). http://dx.doi.org/10.62328/sp.v58i3.7.

Texto completo
Resumen
সারসংক্ষেপ: সৈয়দ ওয়ালীউল্লাহ্ র ছোটগল্পে বিধৃত বিভিন্ন চরিত্র চোখের চাহনিতে কীভাবে আবেগ ও অনুভবকে লালন করে, প্রকাশ করে কিংবা অপ্রকাশিত রেখে পাঠককে রহস্যভেদ করার আনন্দে উদ্দীপিত করতে উদ্যোগী হয় সেইসব – মাত্রাবহুল দৃষ্টিপাতের বিশ্লেষণ বর্তমান প্রবন্ধের লক্ষ্য। এতে লেখকের ছোটগল্প থেকে। নির্বাচিত কয়েকটির পাঠ এই বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়েছে। এর অর্থ এই নয় যে, সৈয়দ ওয়ালীউল্লাহ্ কেবল উপস্থাপিত গল্পসমূহেই এই নান্দনিক কৌশল প্রয়োগ করেছেন; তবে, বিশ্লেষিত গল্পপাঠের সূত্রে দৃষ্টিপাতের ভাষা সৃজনে তাঁর শৈল্পিক দক্ষতা অনুধাবন করা সম্ভব হবে বলে আশা করা যায়।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
7

Zobayer, Md Al. "আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প: প্রসঙ্গ শ্রেণিদ্বন্দ্ব". সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka 58, n.º 1-2 (1 de febrero de 2023). http://dx.doi.org/10.62328/sp.v58i1-2.9.

Texto completo
Resumen
সারসংক্ষেপ: গত শতাব্দীর শেষ চার দশকের বাংলাদেশের আর্থ-সামজিক ও রাজনৈতিক পটপরিবর্তনের কথকতা আখতারুজ্জামান ইলিয়াসের (১৯৪৩-১৯৯৭) গল্পশিল্পের বিষয়বস্তু। স্বল্পপ্রসূ এ লেখকের গল্পসমূহে উন্মোচিত হয়েছে এদেশের কেন্দ্র থেকে প্রান্তস্পর্শী মানুষের দ্বন্দ্বজটিল জীবনবাস্তবতার স্বরূপ। বাংলাদেশের সমাজসংগঠনে সামাজিক শ্রেণিবিন্যাস, শ্রেণিশোষণ ও প্রান্তিক মানুষের শ্রেণিচেতনায় উজ্জীবনের ইতিহাস ইলিয়াসের বেশ কিছু গল্পের উপজীব্য বিষয়। শ্রেণিসচেতন লেখক হিসেবে ইলিয়াস তাঁর গল্পে শ্রেণিবিভাজিত সমাজের বিভিন্ন শ্রেণির মধ্যকার দ্বন্দ্বসমূহ যেমন চিহ্নিত করেছেন তেমনি শোষণমুক্তির প্রচেষ্টায় শ্রমজীবী মানুষের সংগ্রামী ঐক্যের প্রতিও জানিয়েছেন অকুণ্ঠ সমর্থন। বর্তমান প্রবন্ধে আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্পে শ্রেণিদ্বন্দ্বের স্বরূপ উদ্‌ঘাটনে প্রয়াসী হয়েছি।
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.

Tesis sobre el tema "ছোটগল্পে"

1

Mukhopadhyay, Kamdeb. "Tarashankarer Choto Galpe samaj Tatto তারাশঙ্করের ছোটগল্পে সমাজতত্ত্ব". Thesis, University of North Bengal, 1997. http://hdl.handle.net/123456789/1628.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
2

Das, Reba. "Rabindranather chhotogalpe naree bhabnar bibartan রবীন্দ্রনাথের ছোটগল্পে নারীভাবনার বিবর্তন". Thesis, University of North Bengal, 2008. http://hdl.handle.net/123456789/1656.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
3

Sarkar, Maldipa. "Satinath bhadurir chologalpe jiban chitram o bak-nirman. সতীনাথ ভাদুড়ীর ছোটগল্পে জীবনচিত্রন ও বাক-নির্মাণ". Thesis, University of North Bengal, 2014. http://hdl.handle.net/123456789/1785.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
4

দাস, Das জয় Joy. "ছোটগল্পকার আখতারুজ্জামান ইলিয়াস : ছোটগল্পে মধ্যবিত্ত বাঙালি মুসলমান সমাজ Choto golpokar Akhtarujjaman Eliyas: chotogolpe moddhyobitto bangali musalman samaj". Thesis, নর্থ বেঙ্গল উনিভার্সিটি University of North Bengal, 2019. http://hdl.handle.net/123456789/2844.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
5

Joardar, Ratna. "Aadhunik chotogolper teen shilpi : Jyotirindra Nandi, Kamal Kumar Majumdar, Narendranath Mitra, 1910-1983 আধুনিক ছোটগল্পে তিন শিল্পী : জ্যোতিরিন্দ্র নন্দী , কমলকুমার মজুমদার , নরেন্দ্র মিত্র ১৯১০-১৯৮৩". Thesis, University of North Bengal, 1997. http://hdl.handle.net/123456789/1629.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
6

Chowdhury, Subal Kanti. "Banaphuler chhoto golpo বনফুলের ছোটগল্প". Thesis, University of North Bengal, 2011. http://hdl.handle.net/123456789/1665.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
7

Mandal, Panchanan. "Bimal Karer jibondristi : prosongo tar chhoto golpo বিমল করের জীবনদৃষ্টি : প্রসঙ্গ তার ছোটগল্প". Thesis, University of North Bengal, 2007. http://hdl.handle.net/123456789/1733.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
8

Sengupta, Subhas Chandra. "Narayan Gangopadhyayer chotogalpa mulyayan নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোটগল্প : মূল্যায়ন". Thesis, University of North Bengal, 1989. http://hdl.handle.net/123456789/1744.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
9

Chakraborty, (. Acharjee) Satee. "Promothonath bishir chotogalpo : mulyayon প্রমথনাথ বিশীর ছোটগল্প : মূল্যায়ন". Thesis, University of North Bengal, 2004. http://hdl.handle.net/123456789/1644.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
10

Sanyal, Nabanita. "Premendra Mitrer chhotogalpo : bisaybhabna o shilparup প্রেমেন্দ্র মিত্রের ছোটগল্প : বিষয়ভাবনা ও শিল্পরূপ". Thesis, University of North Bengal, 2009. http://hdl.handle.net/123456789/1634.

Texto completo
Los estilos APA, Harvard, Vancouver, ISO, etc.
Ofrecemos descuentos en todos los planes premium para autores cuyas obras están incluidas en selecciones literarias temáticas. ¡Contáctenos para obtener un código promocional único!

Pasar a la bibliografía